হাসান তানভীর এর MOTO-TRAVEL ব্লগ

Its better to travel well, then to arrive – Buddha

মোটরসাইকেল মালিকানা পরিবর্তন (Name Transfer)

sample

আমি সম্প্রতি একটি ইয়ামাহা ফেজার নেই ১৫৩ সিসি/২০১৩ মডেল – ফার্স্ট পার্টি থেকে।

img_0380

I bought this Fazer – I’m on my way to Sajek.

এর নেম ট্রান্সফার করার জন্য ফার্স্ট পার্টির পরিচিত লোক/দালাল বলল নেবে ১৬৫০০ টাকা। অথচ শুনেছিলাম ৯ বা ১০ নেবে। অন্য জায়গায় কথা বললাম – ১১০০০ নেবে। আরো এক জায়গায় বলল ১২ হাজার।

তাই জাস্টিফাই করার জন্য সরাসরি BRTA  চলে গেলাম। ওরা বলল ফি ৩৫০০ আর এফিডেবিট ১০০০ টাকা লাগবে। আর নাকি কিছুই লাগবে না।

যাই হোক নিজেই করার সিদ্ধান্ত নিলাম। এর আগে ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট ইত্যাদি আমি নিজেই করিয়েছি।

BRTA  থেকে আসার সময় ফর্ম নিয়ে এলাম। সেট কিনলাম ১০ টাকা দিয়ে। এবার কাজ শুরু।

BIKEBD ওয়েব সাইট থেকে ফর্ম ডাউনলোড করেছিলাম আগেই। এখানে দেখুন

তবে এখানের ফর্ম এ বাড়তি পেজ আছে।

জানিয়ে রাখি আগে নেম ট্রান্সফারের জন্য ফার্স্ট পার্টি কে শুধু BRTA গেলেই চলতো। কিন্তু এখন অনেক কড়াকড়ি। উভয় পার্টি কে BRTA  ও কোর্টে যেতে হবে। ওবায়দুল কাদের গিয়েছিলেন – গিয়ে নির্দেশ দিয়েছেন কড়াকড়ির ।

 

১ম পর্ব – এভিডেভিট

পার্টি থেকে ২ কপি পাস্পোর্ট সাইজ ছবি আর আইডি কার্ড কপি নিয়ে নিলাম।

প্রথমে কোর্ট এ গেলাম । ওখানে এক দোকানে ২৫০ + ২৫০ = ৫০০ টাকার এবং আরো ৩০০ টাকার (মোট ৮০০ টাকার) ষ্ট্যাম্প কিনে লিখতে দিয়ে এলাম।   আমার কাছে একটা ফরম্যাট ছিলো (বাইক বিডি থেকে নেয়া)। কিন্তু কম্পিউটার অপারেটর এর কাছে দেখলাম আরো ভালো একটা আছে। এরা এসব প্রচুর করে।  সেটাই করতে বললাম। আর এক জন ল ইয়ার এর সাথে কথা বললাম। পরিচিত।  – ১৫০০ টাকা লাগবে এফিডেবিট এর জন্য। পরিচিত না হলে হয়তো ২০০০ টাকা লাগতে পারে। পরদিন যাওয়ার জন্য পার্টি কে বলে রাখলাম।

আমি আগেই চলে গিয়ে ষ্ট্যাম্প এর লিখা চেক করলাম – অপারেটর লিখতে ভুল করছে। কারেকশান করে নিলাম।

পার্টি চলে এলে ২ জনেই ষ্ট্যাম্প গুলোতে সাইন করে নিলাম। এরপর মেজিস্ট্রেট এর ওখানে গিয়ে পার্টি বিশাল এক খাতা (বালাম) এ সাইন করল। এরপর পার্টি চলে গেলো।

টিপসঃ পার্টির সাইন মিলতে হবে – রেজিস্ট্রেশন পেপারে যে সাইন টি আছে, তার সাথে। সব খানে সে সাইন ই হবে।

মোট খরচ হলো

১/ ষ্ট্যাম্প ঃ ৮০০ টাকা

২/দলিল লিখা ঃ ৩০০ টাকা

৩/ এফিডেবিট ফি ঃ ১৫০০ টাকা

মোটঃ ২৬০০ টাকা

এফিডেবিট DONE।

BRTA

যা যা কাগজপত্র আনতে হবেঃ
১। ক্রেতা/ বিক্রেতার ন্যাশনাল আইডি কার্ড
২। ষ্ট্যাম্প সাইজ ৩ কপি ছবি (ক্রেতার)
৩। বি আর টি এ থেকে পাওয়া ফর্ম সেটঃ
> OWNERS PARTICULS/ SPECIMEN SIGNATURE
> TO FORM
> TTO FORM
> জূডীসিয়ারি ষ্ট্যাম্প
> আবেদন পত্র
> রেজিস্ট্রেশন কপি/ ব্লু বুক (২ সেট)
img_0146

 

আমি প্রথমে একা বি আর টি এ গিয়ে ফি জমা দিয়ে এলাম – তাহলে কাজ এগিয়ে থাকবে। পার্টিকে গিয়ে অপেক্ষা করতে হবে না।  ওখানে একটা ফটোস্টেট এর দোকানে ব্যাঙ্ক এর স্লিপ পাওয়া যায়। ব্র্যাক ব্যাঙ্ক এর শাখা এখানেই আছে। টাকা জমা দিলাম – মোট ৩৫০০। ব্যাঙ্ক স্লিপ এ কি লিখতে হবে – সেটা এক অফিসার লিখে দিয়েছিলো। (মালিকানা বদলি রুম এ তিনি বসেন)

কাজ শেষ। চলে এসে পার্টি কে অন্য দিন যাওয়ার জন্য ডেট দিলাম। এখন পার্টি আসলে আর অপেক্ষা করতে হবে না।

ডেট অনুযায়ী পার্টি এলো।  আমি আর সে ২য় তলায় গিয়ে ফর্ম গুলো দেখালাম (মালিকানা বদলি রুম এ)  – তারা বলল – বাইক নিচে আগে চেকিং করাতে পরিদর্শক দিয়ে।

তাই ফর্ম গুলো ২ জন মিলে ফিলাপ করে নিচে চলে গেলাম। ৬/৭ পাতা সাইন, নাম ঠিকানা লিখা, আর ইঞ্জিন নং/ চেসিস নং লিখা।

টিপসঃ এই ফর্ম গুলো আগে পুরন করে রাখা দরকার ছিলো আমার। তাহলে ২ জনের ১৫ মিনিট সময় বাচতো – যা লিখার জন্য গেছে।

লিখে চলে গেলাম – যেখানে বাইক চেক করবে। এটা বি আর টি এর পিছনের দিকে। ওখানে ২ মিনিট অপেক্ষা করতেই দেখলাম একজন এসে প্রতিটা বাইক চেক করে করে এপ্রভ বা রিজেক্ট করছে সমস্যা দেখলে। ২/৩ মিনিট লাগে তার চেক করতে। আমার টা এসে ইঞ্জিন নং / চেসিস নং মিলিয়ে দেখে – সাইন করে দিলো। ভেরি সিম্পল।

এবার উপরে গেলাম। ওনারা কাগজ গুলো নিয়ে রেভিনিউ ষ্ট্যাম্প লাগাতে বললেন। যেটা আমি ভুলে লাগাইনি। দাম ১০ টাকা। নিয়ে এসে লাগিয়ে দিলাম।

এরপর তিনি বেশ কিছু জায়গায় টিক মার্ক দিলেন – ফার্স্ট পার্টি আবার সেসব জায়গায় সাইন দিলো। ব্যাস। পার্টির কাজ শেষ।

এরপর ২১০ নং রুম এ গেলাম – সাইন নিয়ে আবার এলাম। এরপর আমাকে একটা স্লিপ এ বাইক এর নং লিখে সাইন করে ২০৯ নং রুম দিয়ে আসতে বললেন। দিয়ে এলাম। ওরা বলল ৩০ মিঃ থেকে ১ ঘন্টা লাগবে – মেইন ফাইল টা বের করতে। এই সুজোগে আমি পার্টিকে বাইকে করে কাছা কাছি কোথাও নামিয়ে দিয়ে আসলাম। এরপর নামাজ পড়ে খেয়ে নিলাম ২ তা।

ফাইল টা ওরা ২০২ রুম (মালিকানা বদলি রুম) এ বের করে পাঠিয়ে দিয়েছে ইতিমধ্যে।

এখানে ওরা বলল ৩০ মিঃ পরে আসতে। ওরা রেডি করে রাখবে। এলাম ২০ মিঃ পর। ব্যাস। রেডি। আমাকে একটা অস্থায়ী পেপার দেয়া হলো।

ইয়াহুউউউউউউউউউউউউ 😀

img_0718

যেটাতে ডেট দেয়া আছে এক মাস পরে। আমাকে ১ মাস পর যেতে হবে – গিয়ে ছবি নেবে- বায়োমেট্রিক পদ্ধতিতে সই নেবে ইত্যাদি – যেসব আমার কার্ড এ থাকবে ।

ব্যাস। BRTA এর কাজ ও শেষ।

মোট খরচ ঃ ৩৫০০ – যা আগেই দিয়ে দিয়েছিলাম। এর ভেতর ট্যাক্স টকেন, বাইক চেকিং ফি, নেম ট্রান্সফার ফি সব আছে।

তাহলে আমার সর্বমোট খরচ হলো

২৬০০ + ৩৫০০ = ৬১০০ টাকা

——

অথচ কত কথা – একজন বলে ভাই ২/৩ মাসের আগে আনতে পারলে আমারে বইলেন ব্লা ব্লা।

 

বিঃদ্রঃ

পুলিশ ক্লিয়ারেন্স / ব্লু বুক হারানো / জি ডি

আমি পার্টি থেকে যে রানিং কপি (ব্লু বুক) নিয়েছিলাম – সেটা হারিয়ে ফেলেছিলাম। শুধু হাউজ কপি টা ছিলো। BRTA থেকে বলল ভাই আরেক কপি কই ব্লু বুক – আমি বললাম হারাই ফেলছি। তারা বলল তাইলে তারা নিতে পারবে না। জি ডি কপি লাগবে। পুলিশ ক্লিয়ারেন্স লাগবে।

আমি সুন্দর মত বের করে দিলাম। কারন জি ডি করে সেই জি ডি কপিতে আমি পুলিশ ক্লিয়ারেন্স নিয়ে রেখেছিলাম। জি ডি করতে শুধু ২০০ টাকা নিছে – আর ক্লিয়ারেন্স নিতে ২ মিনিট লাগছে। গেছি – আর সাইন করে দিছে।

* আগে আমি ড্রাইভিং লাইসেন্স এর জন্য ও পুলিশ ক্লিয়ারেন্স নিয়েছিলাম। তাই জানতাম কোথায় করে। সেটার জন্য দালাল বলছিলো ৩০০ টাকা লাগবে। আমি সরাসরি রুম এ ঢুকে সার্জেন্ট কে বললাম – ভাই আমার পুলিশ ক্লিয়ারেন্স লাগবে – এরা টাকা চাচ্ছে।

ব্যাস। সার্জেন্ট সাথে সাথে একজন কে বলল আমার টা সাইন দেয়ার জন্য। আসলে আমরা টাকা দিয়ে অভ্যস্থ। নাহলে টাকা ছাড়াই কাজ করা যায়।

সবাই কে ধন্যবাদ।

Leave a Reply

Information

This entry was posted on January 7, 2017 by in BIke.

Join 259 other followers

Contact Info

Email: black_guiter@hotmail.com Skype: hassan.tanvir1
copyright @ hassantanvir.wordpress.com 2015
