হাসান তানভীর এর MOTO-TRAVEL ব্লগ

Its better to travel well, then to arrive – Buddha

BOGA LAKE: AN EXTREME ADVENTURE BY MOTORBIKE

আমি নিঃসন্দেহে বলতে পারি, ক্রেওকারাডং পর্বত এর পাশে ২৭০০ ফিট উচ্চতায় পাহাড়ের চুড়াতে অবস্থিত রহস্যময়  বগালেক এর পথে মোটরবাইক দিয়ে করা এই অভিযানটি ছিলো আমার/ আমাদের জীবনের সবচেয়ে ভয়ংকর মটরবাইক অভিযান। হ্যাঁ। আমরা বগালেকের কাছে বাইক নিয়ে পৌছাতে পেয়েছিলাম।

কি পরিমান বিপদসঙ্কুল পথ পাড়ি দিতে হয়েছে আমাদের ৩ জন কে (সাথে ছিলো রোহিত ভাই, সাইফ ভাই)– তা ভাবলে রোম এখনো দাঁড়িয়ে যাচ্ছে। এ ছিলো নিছক জেদের বশে করা। তবে ঘুণাক্ষরেও ধারনা করিনি আমরা এতটা ভয়াভহ হবে অনেক উচ্চতার পাহাড়ি পথ গুলো।

DSC04076

কি পার করতে হয়নি আমাদের – খাড়া নেমে যাওয়া বালুর স্তূপময় আর পাথরে ভরা পথ দেখে রোম খাড়া হয়ে যেতো, তেমনি আবার খাড়া উঠে যাওয়া। উঠে আসার সময় আক্ষরিক অর্থে চিংড়ি মাছের মত বাইক গুলো লাফাচ্ছিলো। পাশে কি? ২ পাশেই ছিলো গভীর খাদ। একবার পড়লে মৃত্যু সম্ভবত অনির্বার্জ। সত্যি বলতে জীবন নিয়ে ফিরতে পেয়েছি, তাই খোদার কাছে শুক্রিয়া। উদাহরন দিলে ব্যাপারটা বোঝা যাবে। আমাদের একজন, সাইদ ভাই, বগালেক থেকে ফেরার পথে ট্রাক ভাড়া করেছিলেন, ওনার বাইক বয়ে নিয়ে আসার জন্য।

DSC04108

ওনার সোজা জবাব, খাদে পড়ে মরতেও পারি। আমার বৌকে কে দেখবে ইত্যাদি। ভাবাটাই স্বাভাবিক। কারন বললে কারো বিশ্বাস হবে না এমনকি ৫৫ ডিগ্রি খাড়া উঠে গেছে কিছু পথ – এই পথে নামাটা কি ভয়াভহ, ভিডিও দেখবেন। ব্যাপারটা বুঝতে পারবেন। তবুও আমাদের সংকল্প ছিলো এর শেষ দেখে ছাড়বো। পেরেছিলাম আমরা।

বুধবার দিন রোহিত ও সাইদ ভাই কুমিল্লা থেকে চিটাগং পৌঁছালেন। আমরা নেভাল গিয়ে কাঁকড়া ভাজি খেলাম। এরপর হোটেল বুকিং দেয়া হলো ওনাদের জন্য।

আমরা যাত্রা শুরু করি ৩০ জানুয়ারি ২০১৪, ভোড় সাড়ে ছটা। বান্দরবন এর রোড এ ওনাদের ২ জনের বাইক ই পড়ে যায়। কারন, ওই রোড এ ট্রাকে করে লবন পড়ে কুয়াশাতে নোনা হয়ে ছিলো রাস্তা।

dsc_0132

এর পর থেকেই আমাদের খুব ধীরে চালাতে হয়েছিলো কেরানিহাট পর্যন্ত। এরপর বান্দরবন রোড এ গিয়ে যেন প্রান ফিরে পেলাম।

dsc_0134

বান্দরবন এর আঁকাবাকা রোড মাড়িয়ে Y জংশন থেকে রুমা বাজার পৌঁছে সেনা কেম্প এ সাইন ইন করলাম, গাইড নেয়া হল পাতন কে। এর পর থানা তেও সাইন ইন করে রওনা দিলাম। রুমা বাজার পর্যন্ত এর আগেও গিয়েছি বাইক করে। ওখান থেকে গতবার বগালেক ঝিরিপথ দিয়ে ট্র্যাকিং করে গিয়েছিলাম।  যাত্রা আবার শুরু করলাম। এবারের পথ – Extreme.

প্রথমে কয়েকটি কঠিন খাড়া পথ দেখে আমরা ভাবলাম, এমন ই হবে। এর পর শুরু হলো আসল খেলা। সাইদ ভাইয়ের বাইক ৩ বার পড়লো। এত খাড়া, পড়ার পর আর স্টার্ট করে টেনে ওঠা যায় না। তাই লোক দের সাহাজ্য নিতে হলো।

DSC04067

জোরসে মারো – হেইয়ো

এর পর কি হয়েছে, কিছুটা ভুমিকা আগেই দিয়েছি। সেটাই যথেষ্ট অনুমান করার জন্য। সাথে থাকছে ছবি, আর ভিডিও।

vlcsnap-2014-02-01-20h09m50s216

বাইক চালিয়ে নামার উপায় নেই। চাক্কা স্লিপ করে নেমে যায়। ভয়ংকর ব্যাপার।

e

http://www.youtube.com/watch?v=kdpIfEVnK3g

অবশেষে যেই পথের কাছে আসলাম, তার নাম দিয়েছি আমরা “পুলসিরাত”। প্রায় ১০০০ ফিট লম্বা খাড়া ঢাল। ভয়ে ঘাম ছুটে গেলো। অবশেষে নামিয়ে দিলাম। ইঞ্চি ইঞ্চি করে যেন নামছিলাম। কিভাবে পার হলাম, ঠিক জানা নেই, তবে আতঙ্কে অস্থির হয়ে ছিলাম – এত ঝুর ঝুরে বালি, টায়ার কিছুতেই কামড়ে ধরতে পারছিলো না। আর একবার ফসকালেই বাইক ফুটবলের মত গড়িয়ে গড়িয়ে নেমে গিয়ে চুরমাচুর হয়ে যাবে।

এই পুলসিরাত পার হয়ে আর কিছুটা পথ অফ রোড – কিন্তু যেই সব ঢাল পার হয়েছি – এই রোড কে মনে হলো শিশু। এক সময় আমরা পৌঁছলাম বগা লেকের নিচে অবস্থিত কমলা পাড়া।

এখানে বাইক  রাখলাম। সবাই শুক্রিয়া আদায় করলাম যে কোন অঘটন ছাড়াই পৌছাতে পেরেছি। কিছুটা বিরতির পর

DSC04081

২০ মিনিট ট্র্যাকিং করে বগালেক পউছালাম, তখন প্রায় ৪ টা। আহ। কি শান্তি। সেনা ক্যাম্প এ আবার সাইন ইন।

সিয়াম দিদি কে আগেই বলা হয়েছিলো আমরা আসছি, খাবার যেন রাখে। গিয়ে আমরা খাবার এর উপর হামলে পড়লাম। ওখানে আরো একটা গ্রুপ ছিলো, তাদের সাথে খাওয়ার পর আড্ডা দেয়া হলো।

রাতে বেশ জমল। কারন আমাদের দেয়া হয়েছিলো লেকের উপর তৈরি করা বাশের একটি কটেজ।

DSC04101

লেকের উপর তৈরি করা বাশের একটি কটেজ। এখানেই রাতে ছিলাম।

ক্লান্ত ছিলাম – কিছুক্ষণ আড্ডা দিয়ে ঘুম। রাত ৩ টার দিকে সবাই উঠে গেলাম।  এত এত তারা উঠলো – দেখে পাগল হয়ে গেলাম সবাই। দারুন। অসাধারন। সমানে চলল ফটোগ্রাফি।

dsc_0189

রাতের বগা লেক

৩১ জানুয়ারি ২০১৪

পরদিন সকালটা বেশ কাটলো বগা লেক এ। এখানের পরিবেশ টা অসাধারন লাগে। চারপাশে পাহাড় ঘেরা। এর মাঝে এই টুকরো নীল কেকের মত বগালেক।

DSC04104

নীল কেকের মত বগালেক।

সকালে জমিয়ে খিচুড়ি খেলাম। আহ। দারুন। সত্যি। সিয়াম দিদির রান্নার কোন তুলনা নেই। এবার লেকের পাড়ে ঘোরাফেরা, ছবি তোলা, আড্ডা ইত্যাদি সেরে রওনা দিলাম।

সাইদ ভাই এর বাইক এর জন্য পিক আপ আনা হলো।

DSC04108

বাইক তোলা হচ্ছে পিক আপ এ।

আমারটাও তুলেছিলাম, কিন্তু আবার নামিয়ে ফেলি। যা থাকে কপালে, বাইক চালিয়ে ই ফিরবো। আমি আর রোহিত ভাই বাইক চালিয়ে ফিরলাম, আর সাইদ ভাই গাড়িতে গেলেন। বান্দরবন ফিরে বাইক গুলো সোজা গ্যারেজ এ। আর আমরা লাঞ্ছ করে নিলাম।  প্রতিটা বাইক এর কি নানা প্রবলেম হয়েছিলো। যদিও তেমন বড় কোন ক্ষতি কারো ই হয়নি। রাত নয়টায় আমরা গ্যারেজ থেকে বের হয়ে হোটেল হিল ভিউ তে উঠলাম।

রাতে ঠিক হয়েছিলো আমরা যাবো দেবতার পুকুর, খাগড়াছড়ি। ওখানে সিস্টেম হোটেল এর বিখ্যাত খাবার খাব। কিন্তু রাত ২ টায় আমার প্ল্যান এ আমরা ঠিক করলাম যাবো কচ্ছপতলি। এই জায়গা বান্দরবন রোয়াংছড়ী যাবার পথে উপশাখা একটা পথ দিয়ে যেতে হয়।

১ ফেব্রয়ারি ২০১৪

আমরা হোটেল চেক আউট করে নাস্তা করলাম তাজিংডং এ। ৮ টায় রওনা দিলাম। অসাধারন পথ। ২ জন ই NIKON ক্যামেরা বের করে কিছুক্ষণ পর পর ছবি তুলতে লাগলো।

DSC04120

খুব সুন্দর একটি পথ। আমরা একদম শেষে মাথায় চলে গেলাম।

DSC04121

সাইদ ভাই থামলেই বাইক চেক করা শুরু করে।

ওখানে কিছুক্ষণ থেকে আবার ফিরে এসে, রওনা দিলাম সর্ন মন্দির এর রোড দিয়ে – এই রোড ফেরি পার হয়ে কাপ্তাই চলে গেছে।

DSC04124

এই রোড দিয়ে যেতে যেতে পাগল হয়ে গেলাম। এত মসৃণ – কার্পেট এর মত পথ। দারুন এঞ্জয় করলাম রাইড টা।

এর পর ফেরি পার হয়ে কাপ্তাই ঝম রেস্তোরা হয়ে বসলাম লেকের পাড়ে কি গার্ডেন যেন। দারুন খাবার। এখানে লাঞ্চ করে ৩ ঘন্টা ছিলাম।

dsc_2974

এর পর আমি বিদায় নিয়ে চলে এলাম। রোহিত ভাই যাবেন কুমিল্লা, আর সাইদ ভাই ঢাকা। এখনো ওনারা পথে আছেন।

আশা করি শীঘ্রই ওনাদের নাইকনের ভালো ভালো কিছু ছবি, আর Action cam এর রোড গুলোর ভিডিও আপলোড করতে পারবো।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Join 262 other followers

Contact Info

Email: black_guiter@hotmail.com Skype: hassan.tanvir1
copyright @ hassantanvir.wordpress.com 2015
%d bloggers like this: