হাসান তানভীর এর MOTO-TRAVEL ব্লগ

Its better to travel well, then to arrive – Buddha

খাগড়াছড়ি ট্যুর

আমি মুগ্ধ। এত ভালো লাগবে কল্পনা করিনি।

হঠাত করেই প্লেন করে আমরা ২ জন চলে গেলাম মটরবাইক নিয়ে। প্রথম ২০ কিমি শহরে – তারপর পথের পাশে ২ ধারে গাছপালা – যখন খাগড়াছড়ি রোড এ ঢুকে গেলাম – ১১৫ কিমি দুরত্ত কিভাবে গেছে টের পাইনি – পাহাড়ের কোল ঘেঁষে আঁকা বাকা পাহাড়ি পথ। দু ধারে ভরপুর সবুজ গাছ পালা। অসাধারণ।

DSC01230

এক সময় পৌঁছে গেলাম। গিয়েই প্রথমে রওনা দিলাম রিচ্চাং ঝর্নার পথে। মুল পথ থেকে ভেতরে ২ কিমি – সরু ইট বিছানো বেশ উঁচু নিচু পথ – প্রায় শেষ মাথায় দোকান – ওখানে বলল প্রায় ঝর্না পর্জন্ত বাইক নেয়া যাবে (যদিও পথ দেখে ভয় লাগছিলো – প্রায় খাড়া হয়ে নেমে গেছে )

1

DSC01180

কিন্তু ওখানে বাইক রেখে নামতে হবে – আর প্রায় চাকমা ছেলেরা দুস্টমি করে বাইক এর জিনিস নস্ট করে। তাই ওখানে ২০ টাকা দিয়ে হেটে নামা শুরু করলাম। এক পর্জায়ে সিড়ি পেলাম। দুর থেকে ঝর্নার আওয়াজ পেয়ে মন উৎফুল্ল হয়ে উঠলো। কাছে গিয়ে আবার কিছুটা জঙ্গল দিয়ে উঠতে হলো – বলে রাখি, ভুলেও বৃষ্টি তে অই পথ মাড়াবেন না – পাহাড়ি খাজ দিয়ে বেশ ঝামেলা করে উঠতে হবে কিন্তু, পা ফসকালেই শেষ। অবশেষে পৌঁছাতে পারলাম। কিন্তু একি কান্ড। ঝর্নার কাছে যাওয়া খুবি রিস্কি। পরে কাপড় বিছিয়ে তার ওপর পা দিয়ে পার হলাম। আমার জীবনে এত মজা পাইনি কোন ঝরনাতে গিয়ে – কারন ঝর্নার পানি যেখানে পড়ছে,  – সেখান থেকে গড়িয়ে নামছে নিচে একটা পানির জলাশয় হয়ে গিয়েছে – উপর থেকে পানির সাথে স্লিপ কেটে নামা যায় – কিছুটা রোলার কোস্টার এর মত।

ভিডিও দেখুনঃ

আমাদের তো আনন্দে পাগল হবার দশা। এত মজা। প্রথমে ভয়ে নামতে পারছিলাম না। পরে সাহস করে দিলাম – একদম উঁচু থেকে নয়, মাঝখান থেকে – দেখলাম খুব সহজে নেমে যেতে পারলাম, পরে আরো উঁচু থেকে দিলাম, তবে সাবধান। জায়গাটা অনেক পিচ্ছিল। পা ফসকালে শেষ।

DSC01198

অনেক্ষন চড়লাম বার বার রোলার কোস্টার এ। কি দারুন। যাক সন্ধ্যা নেমে আসছিলো। ফিরতে হবে। রওনা দিলাম। ফেরার পথে বেশ কস্ট হল উঠতে। কারন আধার নেমে আসছে – তাই বিশ্রাম নিতে পারছিলাম না। যাক অবশেশ উঠে ঢকঢক করে পানি খেলাম। পরে বাইক নিয়ে চলে গেলাম খাগড়াছড়ি টাউন এ। হোটেল ঠিক করে, একটু বিশ্রাম নিয়ে বের হলাম। রাতে খেলাম ভাত ঘর এ।

পর দিন সকালে হোটেল ছেড়ে দিয়ে বের হলাম। প্রথমে চলে গেলাম দিঘিনালা। প্রায় ২২ কিমি। সারা পথ গাছ গাছালি তে ভরা। দারুন। পথে পথে উপজাতি দের দেখলাম। যাক পোছে তারপর চলে গেলাম তুষার বাবুর ফলের বাগান এ। প্রায় ১৪৮ টি ফলের গাছের বাগান – ২২ একর জুড়ে। কিন্তু এই সময় টাতে মৌসুমি ফল গুলো দেখিনি। তাই যাবার সঠিক সময় হলো মে থেকে জুলাই। তবুও অনেক ফল দেখলাম। নিজে গাছ থেকে পেড়ে খেলাম ও । ওহ কি স্বাদ। কিছু কিনেও নিলাম। (এরা কোথাও সাপ্লাই দেয় না – এখান থেকেই বিক্রি হয় – ফরমালিন এর প্রশ্নই আসে না।)

DSC01253

DSC01242

DSC01271

দারুন। মোসাম্বি কেজি নিলো ৫০, পেয়ারা ২০, আমড়া ৫০ ইত্যাদি। বনের ভেতর দেখলাম তিতির পাখি। ওয়াও। বিক্রি করে ওনারা। ৮০০ টাকা একটি। কি বড় বড়। দারুন। যাক রেস্ট হাউস এ আমাদের ফল মুল দিয়ে আপ্যায়ন করা হল। খাওয়া দাওয়া সেরে বিশ্রাম নিয়ে বের হলাম। দিঘিনালায় আর ছিলো তদই ঝর্না। প্রায় অনেক টুকু জংগল ভেঙ্গে যেতে হবে – আপনারা গেলে অবশ্যই কয়েকজন মিলে যাবেন। কারন ভেতর এ চাকমারা সমস্যা করতে পারে। আসার পথে গেলাম বৌদ্ধ বিহার আর কৃষি গবেষণা কেন্দ্র। এখানেও সিজনে গেলে অনেক দেখতে পাওয়া যাবে।

DSC01284

23 ফিট উঁচু বুদ্ধের মুর্তি

DSC01276

টাউনে ফিরে এলাম। এসে চলে গেলাম নিউজিল্যান্ড। হা হা। এটা একটা জায়গার নাম। এর সম্পর্কে কিছু বলব না। গেলেই দেখতে পাবেন। তবে হ্যাঁ। বিকালে যাবার চেস্টা করবেন।

ওখান থেকে আসার পর চলে গেলাম আলুটিলা রহস্যময়য় গুহাতে।

DSC01397

DSC01391

(এটা পড়বে ফিরে আসার পথে ই) টিকেট – ৫ টাকা আর মশাল ১০ টাকা দিয়ে কিনে কিছুটা সিড়ি দিয়ে নেমে মশাল জালিয়ে গুহাতে ঢুকে পড়লাম। ভীষণ অন্ধকার। নিচে পাহাড়ি ঝর্নার পানি পাথর এর ফাক দিয়ে প্রবাহিত হচ্ছে। ভয় ভয় লাগছিলো। সাবধানে পথ পাড়ি দিলাম। কি দুর্গম এই গুহা। বাদুড়ের ডানা ঝাপ্টানোর শব্দ পাচ্ছি। সাবধান। বৃষ্টির সময় যাবেন না। পানির স্রোত তখন বেড়ে যাবে। অন্য দিক দিয়ে বের হয়ে এলাম। ওয়াও। দারুন। আমি নেপালের গুহাতেও এমন মজা পাইনি।

ফিরতে হবে আলোতেই– তাই অনেক কিছু দেখা হয় নি। তবে এটা বলে রাখি – রাঙ্গামাটীর চেয়েও অনেক বেশি ভালো লাগবে।

DSC01223

DSC01233

DSC01344

DSC01375

DSC01371

DSC01334

DSC01342

DSC01297

DSC01264

2 comments on “খাগড়াছড়ি ট্যুর

  1. Syeed Redom
    July 30, 2014

    ওহ!!!! না গেলে মিস।!!! আসলেই মিস!!!!

    Liked by 1 person

    • Hassan Tanvir
      July 30, 2014

      Yeah. We will go soon inshallah.🙂

      Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Join 262 other followers

Contact Info

Email: black_guiter@hotmail.com Skype: hassan.tanvir1
copyright @ hassantanvir.wordpress.com 2015
%d bloggers like this: