হাসান তানভীর এর MOTO-TRAVEL ব্লগ

Its better to travel well, then to arrive – Buddha

নিইমাতা ঝর্না, সীতা পাহাড় – কাপ্তাই

DSC05541

আজকের টুর টা অন্য রকম ছিলো। এতো দুর্গম ট্রেইল এ আগে যাই নি কখনো আগে। “আস্ত” যে ফিরে আসতে পেরেছি, আল্লাহর কাছে শুক্রিয়া। ছোট খাট হাত পা কাটা, মাসল পুল, আছাড় ইত্যাদি ছাড়া সব ঠিক ছিলো। আলহামদুলিল্লাহ।

সকাল ৭ টায় রওনা দেয়ার কথা থাকলেও বের হতে হতে সাড়ে ৮ টা বেজে গেলো। মাসুম ভাই ওনার ফেজার নিয়ে চলে এলেন GEC তে। ওখানে চা পানি খেয়ে আমাদের যাত্রা শুরু। প্রথমে পৌঁছে গেলাম কাপ্তাই। ওখানে বাইক রেখে নৌকা করে নদী পার হয়ে চলে গেলাম আদি বাসি দের গ্রাম চিত মরম। ওখানে অপেক্ষা করছিল আদিবাসি এক বন্ধু। সে এবং আরো একজন গাইড সহ আমরা ৪ জন রওনা দিলাম।

ট্রেকিং শুরু হলো আমাদের। খাড়া পাহাড় বেয়ে উঠতে উঠতে ক্লান্ত হয়ে গেলে বিরতি।

DSC05551

আমদের গন্তব্য সীতা পাহাড়ের চুড়া। পাহাড় থেকে অন্য পাহাড়ের দৃশ্য গুলো মন কাড়তে লাগলো। দেখলাম পাহাড়ের গায়ে হাজার হাজার কলা গাছ। DSC05547

কিন্তু একটা পর্জায়ে আমরা আমাদের প্ল্যান চেঞ্জ করে পাহাড়ের দুর্গ্মতায় প্রবেশের সিদ্ধান্ত নিলাম। বেশ গভীরে একটি ঝ্ররনা খুজে বের করার প্ল্যান হাতে নিয়ে নামা শুরু করলাম পাহাড় বেয়ে। মোটামুটি বিপদ ছাড়াই নামতে পারলাম। এবার ছড়া দিয়ে ট্রেকিং শুরু।

DSC05573

প্রথম যে ঝ্ররনা টা পেলাম – ওখানে গিয়ে আমি নেমে পড়লাম। অতপর মাসুম ভাই নামলেন। আমাদের প্রানে যেন পানি আসলো। কিছু খন পর গাইড দের রেখে আমি আর মাসুম ভাই আগাতে শুরু করলাম। জত আগাচ্ছি – অচেনা এই ট্রেইল আমাদের মন মুগ্ধ করে রাখলো। একটা পর্জায়ে ফিরে এসে Downstream এ ট্রেকিং শুরু করলাম আমরা।

DSC05583

এবং কিছুখন পরেই চলে এলো প্রথম বস। হায়রে কেমনে যে পার হয়েছি আমরা আল্লাহ ভাল জানেন। লতা পাতা ধরে টারজানের মত বেশ ঝুলা ঝুলি করতে হল। আবার ট্রেক্কিং। আরো একটা ঝর্না পেলাম। ওখানে বিরতি দিয়ে আবার হাটা। কত কিছু যে আমাদের চোখে পড়তে লাগলো। আর পথের বর্না দেবার ভাষা নেই। যেমন সুন্দর তেমন দুর্গম।

DSC05575

DSC05568

DSC05563

এর পর আবারো এক বস। ইয়া নফসি ইয়া নফসি করতে করতে এটাও পার হলাম। মনে শঙ্কা। কিভাবে ফিরব। ছবি তে বোঝার উপায় নেই। কারন ওই সব জায়গায় আমরা জীবন বাচাতেই বেস্ত ছিলাম। ছবি তুলবে কে। কস্ট হলেও আমি কিছ ছবি তুলে ফেলেছি।

DSC05606

আমরা এক টা একটা বস পার করে এমন সব জায়গায় পউছাচ্ছি, যে ভাষা রুদ্ধ হয়ে গেছে। এত সুন্দর। !!! চারদিকে জুড়ে প্রকৃতি আমাদের গিরে রইলো – আপন করে নিলো।

DSC05590

এমন করে করে ৩ ঘন্টা ধরে বহু চড়াই উতরাই পার হয়ে পৌঁছে গেলাম “নিইমাতা ঝর্না” তে। চারদিক জুড়ে ভুতুড়ে নিসব্ধতা। নানা রকম পাখির ডাক শুনতে পাচ্ছিলাম। মাছ এসে পায়ে ঠোকরাতে লাগলো। এ যেন Fish Spa.

DSC05614

গতানুগতিক কোন কিছু র সাথে মিল নেই। এর তুলনা শুধু তার নিজের সাথেই চলে। কি ভীষণ বন্য, কি ভীষণ সুন্দর, প্রকৃতির কি শৈল্পিক সৌন্দর্য।

DSC05565

আমরা শুকনো খাবার নিয়ে গেছিলাম। তার ওপর ঝাপিয়ে পড়লাম।

DSC05575

জলকেলি , বিরতি শেষে এবার ফিরতি পথ। আল্লাহ আল্লাহ্‌ করে ভয়ানক সেই সব পথ গুলো দিয়ে নামতে লাগলাম।

DSC05600

এক পর্জায়ে আমি আটকে গেলাম। কিভাবে নামবো। অতপর লাফ দিয়ে এক গাছের ডাল ধরে ফেললাম, ওটা দুম করে ছেড়ে দিয়ে আবার ধরলাম এক টা ঝুলন্ত লতা। ওটা বেয়ে নেমে এলাম।

DSC05605

বাকিটা আমরা অন্য একটা পথ দিয়ে ট্রেকিং করে ফিরেছি। ছড়া দিয়ে। কত কি যে দেখলাম। চারদিক কি ভীষণ বুনো। এখানে নাকি হাতি ও নানা বুনো জানোয়ার আগে ঘুরে বেড়াতো।

DSC05601

DSC05556

DSC05584

ছড়ার পাথর এর উপর দিয়ে, এক পাশের পিচ্ছিল কিনারা দিয়ে,  হাটু, কোমর পানি এমন কি গলা পানি দিয়েও আসতে লাগলাম। এমন করে করে একটা পর্যায়ে নদীর তীরে পোছালাম। ওখানে আমি আর মাসুম ভাই এক রাউণ্ড সাতার দিলাম। পরে নৌকা পাওয়া গেলো অনেক কস্টে। ওটা দিয়ে অর্ধেক এসে আবার নৌকা পাল্টালাম। এবং এক সময় ঘাটে এসে পউছালাম। কোন মাঝি নেই। আমরা আমরাই। এখানে আমরা ২য় রাউন্ড গোসল দিলাম নদীর সচ্ছ পানিতে। আমাদের চেনার উপায় ছিলো না। মাসুম ভাই একটা টাউল দিয়ে পুরা ট্রেইল ট্রেকিং করেছেন। ওটা নাকি কমফোর্ট!!।

DSC05609

DSC05621

DSC05628

DSC05625

DSC05630

DSC05635

DSC05629

আমাদের আদিবাসি বন্ধু দাওয়াত দিলো (হরিণের গোসত) খাওয়ার। আমরা না খেয়ে হোটেলে গিয়ে খাবারের উপর ঝাপিয়ে পড়লাম। পরে বিদায় নিয়ে নৌকা দিয়ে আবার নদী পার হয়ে রেখে যাওয়া বাইকে উঠে আবার যাত্রা সুরু। এবার কাপ্তাই থেকে কানেক্টিং রোড (আসেম বসতি) দিয়ে চলে গেলাম রাঙ্গামাটি।

বলার অপেক্ষা রাখে না – এই পথে জত বার ই যাই পাগল হবার উপক্রম হয়। চারপাশের দৃশ্য – মসৃণ রোড দিয়ে বাইক চালানো।

DSC05646 DSC05652

DSC05656

ওখান থেকে সোজা চিটাগং।

আল হাম দুলিল্লাহ। ভাল মত শেষ হল সবকিছু।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

Join 262 other followers

Contact Info

Email: black_guiter@hotmail.com Skype: hassan.tanvir1
copyright @ hassantanvir.wordpress.com 2015
%d bloggers like this: